বুধবার, ২২ ডিসেম্বর, ২০১০

তাহসানের 'প্রত্যাবর্তন'


জানুয়ারির দ্বিতীয় সপ্তাহেই জি সিরিজের ব্যানারে আসছে ভিন্ন ধারার জনপ্রিয় সংগীত শিল্পী তাহসানের নতুন একক অ্যালবাম। অ্যালবামটির নাম রাখা হয়েছে ‘প্রত্যাবর্তন’। এটি প্রকাশের জন্য একটি সুন্দর তারিখও বেছে নেয়া হয়েছে। সেটি হলো এগারো-এক-এগারো। অর্থাৎ ২০১১ সালের জানুয়ারির ১১ তারিখ।
অ্যালবামের সব গানের কাজই ইতিমধ্যে শেষ করেছেন তিনি। ‘প্রত্যাবর্তন’ অ্যালবামে থাকছে ১০টি গান। গানের কথা লিখেছেন টিআই অন্তর, মিথিলা, ফয়সাল রাব্বিকীন এবং তাহসান নিজে। একটি গান নেয়া হয়েছে এক ভক্তের কাছ থেকে। বরাবরের মতো সব গানের সুর-সংগীত পরিচালনা করেছেন তাহসান। অ্যালবামে ১০টির মধ্যে একটি গান রয়েছে দ্বৈত, যাতে তাহসানের সঙ্গে কণ্ঠ দিয়েছেন তার স্ত্রী ও মডেল-অভিনেত্রী-গায়িকা মিথিলা। অ্যালবামে একটি গান করা হয়েছে মা নিয়ে, যেটি লিখেছেন তাহসান নিজেই। এছাড়া এবারই প্রথম তিনি একটি জ্যাজ এবং একটি টেকনো গানও করেছেন। আর বাকি গানগুলো করেছেন বরাবরের মতো নিজস্ব স্টাইলেই। ‘প্রত্যাবর্তন’ অ্যালবামের গানগুলো হলো- মৌন প্রতিজ্ঞা, চোখের ব্যাকরণ, আমি আবার, মা, সুখমন্ত্র, কিছু কথা প্রভৃতি। অ্যালবামটি সম্পর্কে তাহসান বলেন, আসলে অনেক দিন পর একক অ্যালবাম করলাম। অ্যালবামের বেশ কিছু গান আমি দেশের বাইরে থাকা অবস্থাতেই সুর করে রেখেছিলাম। বরাবরের মতো এবারের অ্যালবামেও ভিন্নধর্মী ও ভাল মানের কথার ওপর জোর দিয়েছি। আর এবারই প্রথম একটি টেকনো ও জ্যাজ গান করলাম। এ ধরনের গান আগে কখনও করিনি। আর বাকি গানগুলো করেছি আমার আগেই স্টাইলেই। অ্যালবামটি করতে গিয়ে এতটাই ব্যস্ত ছিলাম যে অন্য অনেক অফার থাকলেও সব ফিরিয়ে দিয়েছি। এখন আমার সবটুকু মনোযোগ শুধু এই অ্যালবামটিকে ঘিরে।
অ্যালবামটি শ্রোতাদের হাতে তুলে দিতে এগারো-এক-এগারো এর মতো সুন্দর একটি তারিখ বেছে নিয়েছি। সেদিনই বোধ হয় অ্যালবামটি প্রকাশের মাধ্যমে ভক্ত-শ্রোতাদের দীর্ঘ প্রতীক্ষার দায়বদ্ধতা থেকে কিছুটা হলেও মুক্ত হতে পারবো।

কোন মন্তব্য নেই: